মিষ্টি কুমড়া চাষের সময়

মিষ্টি কুমড়া চাষের সময়

মিষ্টি কুমড়া চাষের সময় কখন তার সঠিক টিপস নিয়ে আমাদের আজকের কৃষি টিপস মিষ্টি কুমড়া চাষের সঠিক সময় কখন তা জেনে নিন এবং পুরো আর্টিকেল টি পড়ে শেয়ার করে দিন যাতে কৃষি উদ্যোক্তা বন্ধুরা জানতে পারে মিষ্টি কুমড়া চাষের সময় কোনটি।

মিষ্টি কুমড়া চাষের সময় জানার আগে কিছু তথ্য

মিষ্টি কুমড়া, যা চিনি কুমড়া বা পাই কুমড়া নামেও পরিচিত, কুমড়ার একটি জনপ্রিয় জাত যা পাই, রুটি এবং কেকের মতো মিষ্টি খাবার রান্নায় ব্যবহৃত হয়। আপনি যদি মিষ্টি কুমড়া চাষে আগ্রহী হন, তবে সেগুলি রোপণ এবং বাড়ানোর সর্বোত্তম সময় জানা গুরুত্বপূর্ণ।

মিষ্টি কুমড়া চাষের আদর্শ সময় জলবায়ু ও অঞ্চলের উপর নির্ভর করে। সাধারণভাবে, মিষ্টি কুমড়ার বীজ বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের শুরুতে রোপণ করা উচিত, শেষ তুষারপাত হয়ে যাওয়ার পরে এবং মাটি কমপক্ষে 60 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত উষ্ণ হওয়ার পরে। এটি সাধারণত বেশিরভাগ অঞ্চলে মে মাসের মাঝামাঝি সময়ে ঘটে।

মিষ্টি কুমড়াগুলি সঠিকভাবে বৃদ্ধি পেতে প্রচুর সূর্যালোক এবং উষ্ণতার প্রয়োজন, তাই এমন একটি জায়গা বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যেখানে সারা দিন প্রচুর সরাসরি সূর্যালোক পাওয়া যায়। মাটিও সুনিষ্কাশিত এবং পুষ্টিসমৃদ্ধ হওয়া উচিত, যার pH মাত্রা প্রায় 6.0 থেকে 6.8।

মিষ্টি কুমড়া চাষের সময় এবং বীজ বপন নিয়ম

বপনের সময়ঃ (দিন নিরপেক্ষ) কার্তিক-অগ্রহায়ণ (অক্টোবর-নভেম্বর) হচ্ছে বপনের উপযুক্ত সময়।

চাষপদ্ধতি: নার্সারিতে পলিব্যাগে চারা তৈরি করে রোপণ করা উত্তম। চারা তৈরির জন্য ৮-১০ ইঞ্চি মাপের পলিব্যাগ ব্যবহার করতে হবে। মাটির নিচের গভীরতায় ১০-১৫ দিনের চারা মাটিতে রোপন প্রয়োজন।

আরও পড়ুন   সফল হতে যে ৩টি কৃষি ব্যবসায় মনোযোগ দিবেন

মাটির প্রকৃতি ও স্থানভেদে ৬-৮ ইঞ্চি উঁচু, সোয়া ৩ ফুট চওড়া এবং লম্বায় সুবিধাজনক এমন বেড তৈরী করতে হবে যাতে পানি সেচ ও নিষ্কাশনের সুবিধা হয়।

দু’টি বেডের মাঝে পর্যায়ক্রমে ২ ফুট এবং ১ ফুট চওড়া নালা রাখতে হবে। গর্তের আকার হবে ২০ ইঞ্চি × ২০ ইঞ্চি × ১.৫ ফুট। গর্তগুলো সোয়া ৪ হাত দূরে দূরে এক সারিতে হবে। গর্তের কেন্দ্র বেডের নিচের দিকের সেচ নালার কিনারা থেকে ২২ ইঞ্চি ভিতরের দিকে এবং বেডের শুরু থেকে সোয়া ৩ ফুট দূরে হবে।

সরাসরি মাদায় বীজ বপণের ক্ষেত্রে মাদায় প্রয়োজনীয় সার দেয়ার ৭-১০ দিন পর ৩-৪টি বীজ বপন করা উচিত। গভীরতা হবে ১ ইঞ্চি। বীজ বপণের ৪-৫ দিনের মধ্যেই গজাবে, ১০-১৫ দিন পর মাদা প্রতি সুস্থ সবল ২টি চারা রেখে বাকীগুলো ফেলে দিবেন।

বীজের পরিমাণঃ জাত ভেদে শতক প্রতি ৪-৬ গ্রাম।

মিষ্টি কুমড়ার বীজ রোপণ করার সময়, বাড়ির ভিতরে শুরু করে এবং পরে রোপণ করার পরিবর্তে সরাসরি মাটিতে বপন করা ভাল। বীজগুলি প্রায় 1 ইঞ্চি গভীর এবং 2 থেকে 3 ফুট দূরত্বে রোপণ করুন এবং মাটিকে আর্দ্র রাখতে কিন্তু জলাবদ্ধ না রাখার জন্য নিয়মিত জল দিন।

মিষ্টি কুমড়া সাধারণত পরিপক্ক হতে প্রায় 90 থেকে 110 দিন সময় নেয়, যা বিভিন্নতা এবং ক্রমবর্ধমান অবস্থার উপর নির্ভর করে। কুমড়া পাকা হয়ে গেলে ডালপালা শুকিয়ে যেতে শুরু করবে এবং ত্বক স্পর্শ করা কঠিন হবে।

কুমড়ার প্রায় 2 ইঞ্চি উপরে কান্ড কেটে কুমড়া সংগ্রহ করুন এবং রান্নায় ব্যবহার করার আগে কয়েক সপ্তাহের জন্য একটি শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করুন।

মিষ্টি কুমড়া কত দিনে ফল দেয়?

মিষ্টি কুমড়ার ফলন সময়কাল নির্ভর করে এর জাত, আবহাওয়া এবং চাষাবাদের পদ্ধতির ওপর। সাধারণত, মিষ্টি কুমড়া রোপণের প্রায় ৮০-১০০ দিন পর থেকে ফল দিতে শুরু করে।
কিছু বিস্তারিত তথ্য:

আরও পড়ুন   বাগানে ডিমের খোসার ব্যবহার

প্রচলিত জাতগুলোর মধ্যে ব্যুশ ভারলেস্ট এবং ফ্যামিলি ফেভারিট জাতগুলো ৮০-৯০ দিনের মধ্যে ফল দেয়।
প্রোলিফিক বা ভিনি সীডলেস জাতগুলোর ফল পাওয়ার জন্য প্রায় ৯০-১০০ দিন লাগে।
যদি আবহাওয়া খুব গরম ও আর্দ্র থাকে তবে ফলন আরও দ্রুত হতে পারে।
আবার ঠান্ডা আবহাওয়ায় ফলন কিছুটা দেরি হতে পারে।
যথাযথ পানি প্রদান, সার প্রয়োগ এবং রোগবালাই দমন করলে ফলনের গতি বেশি হয়।

সচরাচর বলা যায়, উপযুক্ত পরিচর্যা করলে মিষ্টি কুমড়া বীজ বপনের প্রায় ৩ মাস পর থেকে ফল দিতে শুরু করে।

কুমড়ো বড় হতে কতদিন লাগে?

মিষ্টি কুমড়ো বীজ রোপণের পর থেকে কুমড়ো বড় হওয়ার জন্য প্রায় ৯০-১২০ দিন সময় লাগে। তবে এটি নির্ভর করে কুমড়োর জাত, আবহাওয়া ও চাষাবাদের পদ্ধতির ওপর।

বিস্তারিত বিবরণ:

প্রচলিত বশ্রী জাতগুলো যেমন স্ট্রেটনেক, ব্যুশ ভারলেস্ট ইত্যাদি প্রায় ৯০-১০০ দিনে বড় হয়।
বাইনী সীডলেস এবং প্রোলিফিক ভাইন জাতগুলোর জন্য ১০০-১২০ দিন লাগতে পারে।
প্রচণ্ড গরমে ফলন দ্রুত হতে পারে, আবার ঠাণ্ডায় একটু দেরি হতে পারে।
মাটির উর্বরতা, পানি প্রদান ও রোগবালাই দমনের ওপর অনেকটাই নির্ভর করে।
সাধারণত কুমড়োর গাছে প্রথম কয়েকটি ফল যথেষ্ট বড় হতে সময় নেয়। পরবর্তীতে গাছে আরও অনেক ফল ধরলে তারা ছোট হতে পারে।
পরিচর্যা ভাল থাকলে প্রায় ১০০-১১০ দিনের মধ্যেই কুমড়ো বীজ বপনের পর থেকে যথেষ্ট বড় এবং পাকা কুমড়ো পাওয়া যায়।

তাই উপযুক্ত পরিচর্যা এবং আবহাওয়ার ওপর নির্ভর করে মিষ্টি কুমড়ো বীজ বপনের প্রায় ৩-৪ মাসের মধ্যে কুমড়ো বড় হতে শুরু করে।

উপসংহারে, মিষ্টি কুমড়া চাষের সময়টি বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের প্রথম দিকে, শেষ তুষারপাতের পরে এবং মাটি কমপক্ষে 60° ফারেনহাইট পর্যন্ত উষ্ণ হওয়ার পরে। বীজগুলি সরাসরি পুষ্টি সমৃদ্ধ, সুনিষ্কাশিত মাটিতে রোপণ করুন যেখানে প্রচুর সূর্যালোক পাওয়া যায় এবং নিয়মিত জল দিন।

আরও পড়ুন   বাংলাদেশে ল্যাভেন্ডার ফার্ম এর জন্য করণীয়

ডালপালা শুকিয়ে গেলে এবং ত্বক শক্ত হয়ে গেলে কুমড়ো সংগ্রহ করুন এবং রান্নায় ব্যবহার করার আগে কয়েক সপ্তাহের জন্য শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করুন। সঠিক যত্ন এবং মনোযোগ সহ, আপনি মিষ্টি, সুস্বাদু কুমড়ার প্রচুর ফসল উপভোগ করতে পারেন!

মিষ্টি কুমড়া চাষের সময় নিয়ে লিখা আর্টিকেল টিপস টি পড়ে ভালো লাগলে কৃষি উদ্যোক্তা বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

কোন প্রকার চাষাবাদ সহযোগিতা প্রয়োজন হলে যোগাযোগ আমাদের যোগাযোগ পেইজের নাম্বার গুলোতে।

 

লেখক পরিচিতি

Iqbal Hossain Shimul
Iqbal Hossain Shimul
আমি ইকবাল হোসেন শিমুল একজন ফ্রিল্যান্স ব্লগার আর্টিকেল রাইটার। আর্টিকেল রাইটিং এবং এস ই ও এর উপর কাজ করছি প্রায় ১০ বছর যাবত।
পোস্ট টি শেয়ার করে দিন