মিষ্টি কুমড়া চাষের সময়

মিষ্টি কুমড়া চাষের সময়

মিষ্টি কুমড়া চাষের সময় কখন তার সঠিক টিপস নিয়ে আমাদের আজকের কৃষি টিপস মিষ্টি কুমড়া চাষের সঠিক সময় কখন তা জেনে নিন এবং পুরো আর্টিকেল টি পড়ে শেয়ার করে দিন যাতে কৃষি উদ্যোক্তা বন্ধুরা জানতে পারে মিষ্টি কুমড়া চাষের সময় কোনটি।

মিষ্টি কুমড়া চাষের সময় জানার আগে কিছু তথ্য

মিষ্টি কুমড়া, যা চিনি কুমড়া বা পাই কুমড়া নামেও পরিচিত, কুমড়ার একটি জনপ্রিয় জাত যা পাই, রুটি এবং কেকের মতো মিষ্টি খাবার রান্নায় ব্যবহৃত হয়। আপনি যদি মিষ্টি কুমড়া চাষে আগ্রহী হন, তবে সেগুলি রোপণ এবং বাড়ানোর সর্বোত্তম সময় জানা গুরুত্বপূর্ণ।

মিষ্টি কুমড়া চাষের আদর্শ সময় জলবায়ু ও অঞ্চলের উপর নির্ভর করে। সাধারণভাবে, মিষ্টি কুমড়ার বীজ বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের শুরুতে রোপণ করা উচিত, শেষ তুষারপাত হয়ে যাওয়ার পরে এবং মাটি কমপক্ষে 60 ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত উষ্ণ হওয়ার পরে। এটি সাধারণত বেশিরভাগ অঞ্চলে মে মাসের মাঝামাঝি সময়ে ঘটে।

মিষ্টি কুমড়াগুলি সঠিকভাবে বৃদ্ধি পেতে প্রচুর সূর্যালোক এবং উষ্ণতার প্রয়োজন, তাই এমন একটি জায়গা বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যেখানে সারা দিন প্রচুর সরাসরি সূর্যালোক পাওয়া যায়। মাটিও সুনিষ্কাশিত এবং পুষ্টিসমৃদ্ধ হওয়া উচিত, যার pH মাত্রা প্রায় 6.0 থেকে 6.8।

মিষ্টি কুমড়া চাষের সময় এর পরে জানা উচিত এর বীজ বপন পদ্ধতি নিয়ে তথ্য

মিষ্টি কুমড়ার বীজ রোপণ করার সময়, বাড়ির ভিতরে শুরু করে এবং পরে রোপণ করার পরিবর্তে সরাসরি মাটিতে বপন করা ভাল। বীজগুলি প্রায় 1 ইঞ্চি গভীর এবং 2 থেকে 3 ফুট দূরত্বে রোপণ করুন এবং মাটিকে আর্দ্র রাখতে কিন্তু জলাবদ্ধ না রাখার জন্য নিয়মিত জল দিন।

মিষ্টি কুমড়া সাধারণত পরিপক্ক হতে প্রায় 90 থেকে 110 দিন সময় নেয়, যা বিভিন্নতা এবং ক্রমবর্ধমান অবস্থার উপর নির্ভর করে। কুমড়া পাকা হয়ে গেলে ডালপালা শুকিয়ে যেতে শুরু করবে এবং ত্বক স্পর্শ করা কঠিন হবে। কুমড়ার প্রায় 2 ইঞ্চি উপরে কান্ড কেটে কুমড়া সংগ্রহ করুন এবং রান্নায় ব্যবহার করার আগে কয়েক সপ্তাহের জন্য একটি শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করুন।

উপসংহারে, মিষ্টি কুমড়া চাষের সময়টি বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের প্রথম দিকে, শেষ তুষারপাতের পরে এবং মাটি কমপক্ষে 60° ফারেনহাইট পর্যন্ত উষ্ণ হওয়ার পরে। বীজগুলি সরাসরি পুষ্টি সমৃদ্ধ, সুনিষ্কাশিত মাটিতে রোপণ করুন যেখানে প্রচুর সূর্যালোক পাওয়া যায় এবং নিয়মিত জল দিন।

ডালপালা শুকিয়ে গেলে এবং ত্বক শক্ত হয়ে গেলে কুমড়ো সংগ্রহ করুন এবং রান্নায় ব্যবহার করার আগে কয়েক সপ্তাহের জন্য শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করুন। সঠিক যত্ন এবং মনোযোগ সহ, আপনি মিষ্টি, সুস্বাদু কুমড়ার প্রচুর ফসল উপভোগ করতে পারেন!

মিষ্টি কুমড়া চাষের সময় নিয়ে লিখা আর্টিকেল টিপস টি পড়ে ভালো লাগলে কৃষি উদ্যোক্তা বন্ধুদের মাঝে শেয়ার করে দিন।

কোন প্রকার চাষাবাদ সহযোগিতা প্রয়োজন হলে যোগাযোগ আমাদের যোগাযোগ পেইজের নাম্বার গুলোতে।

 

লেখক পরিচিতি

Iqbal Hossain Shimul
Iqbal Hossain Shimul
আমি ইকবাল হোসেন শিমুল একজন ফ্রিল্যান্স ব্লগার আর্টিকেল রাইটার। আর্টিকেল রাইটিং এবং এস ই ও এর উপর কাজ করছি প্রায় ১০ বছর যাবত।
error: কপি করা ঠিক না !