টবে তরমুজ চাষ পদ্ধতি

টবে তরমুজ চাষ পদ্ধতি

আমাদের আজকের কৃষি টিপস টবে তরমুজ চাষ পদ্ধতি নিয়ে যাতে বাগান প্রেমী বন্ধুরা তাদের বাড়ির ছাদেই টবে তরমুজ চাষ করতে পারেন। আর্টিকেল টি পড়ে ভালো লাগলে শেয়ার করে দিন অন্য কৃষি উদ্যোক্তা বন্ধুদের কাছে।

তরমুজ একটি সুস্বাদু এবং সতেজ গ্রীষ্মের ফল যা আপনার নিজের বাড়ির উঠোনে জন্মানো যায়। যাইহোক, যদি আপনার জায়গা সীমিত থাকে বা দুর্বল মাটি সহ একটি এলাকায় বাস করেন, আপনি সেগুলি বাড়ানোর চেষ্টা করতে দ্বিধা করতে পারেন। সৌভাগ্যবশত, সীমিত জায়গা বা দুর্বল মাটি যাদের জন্য টবে তরমুজ বাড়ানো একটি দুর্দান্ত সমাধান। এই নিবন্ধে, আমরা আপনাকে টবে তরমুজ বাড়ানোর পদক্ষেপগুলির মাধ্যমে গাইড করব।

সঠিক জাতের তরমুজ বেছে নিন

টবে তরমুজ জন্মানোর প্রথম ধাপ হল সঠিক জাত নির্বাচন করা। একটি কমপ্যাক্ট, হাইব্রিড তরমুজ জাত সন্ধান করুন যা পাত্রে বৃদ্ধির জন্য উপযুক্ত। কিছু ভাল বিকল্পের মধ্যে রয়েছে সুগার বেবি, গোল্ডেন মিজেট এবং ব্ল্যাকটেল মাউন্টেন।

টবে তরমুজ চাষ করার পূর্বে এবং চারা বা বীজ বপনের আগে যা করবেনঃ

সঠিক পাত্র নির্বাচন করুন

পরবর্তী ধাপ হল সঠিক পাত্র নির্বাচন করা। একটি পাত্র বাছাই করুন যেটি কমপক্ষে 5 গ্যালন আকারের এবং নীচে ফুটো করে নিবেন ড্রেনেজ এর জন্য । প্লাস্টিক বা সিরামিক পাত্র ভালো কাজ করে, যেমন হাফ-ব্যারেল বা বড় বালতি।

মাটি প্রস্তুত করুন

জৈব পদার্থ সমৃদ্ধ একটি ভাল-নিষ্কাশন মাটির মিশ্রণ দিয়ে পাত্রটি পূরণ করুন। আপনি কম্পোস্ট, পিট মস এবং ভার্মিকুলাইটের সমান অংশ একত্রিত করে আপনার নিজের মাটির মিশ্রণ তৈরি করতে পারেন।

তরমুজের বীজ লাগান

প্রতি পাত্রে দুই থেকে তিনটি তরমুজের বীজ বপন করুন, সমানভাবে আলাদা করে রাখুন। বীজগুলিকে প্রায় 1 ইঞ্চি মাটি, এবং পুঙ্খানুপুঙ্খভাবে জল দিয়ে ঢেকে দিন। তরমুজের বীজ সাধারণত 7 থেকে 10 দিনের মধ্যে অঙ্কুরিত হয়।

তরমুজ গাছের যত্ন নিন

তরমুজ গাছের বৃদ্ধি শুরু হওয়ার সাথে সাথে তাদের নিয়মিত যত্নের প্রয়োজন হবে। এগুলিকে সপ্তাহে একবার গভীরভাবে পানি দিন, বা আরও প্রায়ই যদি মাটি দ্রুত শুকিয়ে যায়। তরমুজগুলিরও প্রচুর সূর্যের আলো প্রয়োজন, তাই পাত্রটি একটি রৌদ্রোজ্জ্বল স্থানে রাখুন।

তরমুজ গাছে সার দিন

তরমুজ ভারী ফিডার মানে অধিক খাদ্য খায় এবং নিয়মিত সার প্রয়োজন। প্যাকেজের নির্দেশাবলী অনুসরণ করে প্রতি দুই সপ্তাহে একটি সুষম সার দিয়ে গাছগুলিকে খাওয়ান।

তরমুজ লতার সাপোর্ট

তরমুজ গাছের বৃদ্ধির সাথে সাথে তারা দীর্ঘ দ্রাক্ষালতা তৈরি করতে শুরু করবে যার সাপোর্ট প্রয়োজন। লতাগুলিকে সাপোর্ট করতে এবং তাদের মাটি থেকে দূরে রাখতে একটি ট্রেলিস বা বাঁশের খুঁটি ব্যবহার করুন।

তরমুজ সংগ্রহ করুন

ফল সম্পূর্ণ পাকলে তরমুজ কাটার জন্য প্রস্তুত হয় এবং টেপ দিলে ফাঁপা শোনায়। ত্বকও দৃঢ় এবং চকচকে হওয়া উচিত। একটি ধারালো ছুরি ব্যবহার করে লতা থেকে তরমুজ কেটে ফেলুন, কয়েক ইঞ্চি কান্ড যুক্ত রেখে দিন।

উপসংহারে, টবে তরমুজ জন্মানো তাজা, ঘরোয়া তরমুজ উপভোগ করার একটি দুর্দান্ত উপায়, এমনকি আপনার জায়গা সীমিত বা দুর্বল মাটি থাকলেও। একটু যত্ন এবং মনোযোগ দিয়ে, আপনি সারা গ্রীষ্মে সরস, মিষ্টি তরমুজ সংগ্রহ করতে পারেন। শুধু মনে রাখবেন সঠিক জাত নির্বাচন করুন, সঠিক পাত্র নির্বাচন করুন, মাটি প্রস্তুত করুন, বীজ রোপণ করুন, গাছের যত্ন নিন, নিয়মিত সার দিন, লতাগুলিকে সাপোর্ট ব্যবহার করুন এবং ফল পাকলে ফল সংগ্রহ করুন

টবে তরমুজ চাষ পদ্ধতি নিয়ে লিখা এই আর্টিকেল টি ভালো লাগলে শেয়ার করে দিন অন্য ছাদ কৃষি উদ্যোক্তা বন্ধুদের কাছে।

লেখক পরিচিতি

Iqbal Hossain Shimul
Iqbal Hossain Shimul
আমি ইকবাল হোসেন শিমুল একজন ফ্রিল্যান্স ব্লগার আর্টিকেল রাইটার। আর্টিকেল রাইটিং এবং এস ই ও এর উপর কাজ করছি প্রায় ১০ বছর যাবত।
error: কপি করা ঠিক না !