টবে কি কি গাছ লাগানো যায়

টবে কি কি গাছ লাগানো যায়

আজকের কৃষি টিপস টবে কি কি গাছ লাগানো যায় তা নিয়ে যাতে যারা ছাদে বাগান করতে চান তারা জানতে পারেন ছাদে কন্টেইনারে বা টবে কি কি গাছ লাগানো যায় তা নির্বাচনে সহযোগিতা করবে।

যারা বাইরে সময় কাটাতে এবং প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে ভালবাসেন তাদের জন্য বাগান করা সবসময়ই একটি জনপ্রিয় শখ। আজকে বাগান করার অন্যতম জনপ্রিয় প্রবণতা হল কন্টেইনার বাগান করা, যা আপনাকে টব, পাত্র বা পাত্রের মতো সীমিত জায়গায় গাছপালা বাড়াতে দেয়।

আপনি যদি কন্টেইনার বাগান করার চেষ্টা করতে আগ্রহী হন তবে একটি টব ব্যবহার করা একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। এটি একটি বহুমুখী পছন্দ যা আপনার প্রয়োজন অনুসারে সহজেই ঘুরে আসতে পারে এবং টবে প্রচুর গাছপালা রয়েছে। এই নিবন্ধে, আমরা টব বাগান করার জন্য সেরা কিছু গাছপালা এবং কীভাবে তাদের যত্ন নিতে হবে তা অন্বেষণ করব।

টবে কি কি গাছ লাগানো যায় তা নিম্নরূপঃ

ভেষজ

ভেষজগুলি টব বাগান করার জন্য একটি দুর্দান্ত পছন্দ, কারণ এগুলি সহজে বৃদ্ধি পায় এবং রান্না, চা বা এমনকি ঔষধি উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। টবের জন্য কিছু জনপ্রিয় ভেষজ হল তুলসী, পুদিনা, রোজমেরি এবং থাইম। তাদের নিয়মিত জল দেওয়া প্রয়োজন, তবে নিশ্চিত করুন যে তাদের অতিরিক্ত জল না দেওয়া কারণ তারা ভিজে মাটিতে বসতে পছন্দ করে না।

সাকুলেন্টস

যারা কম রক্ষণাবেক্ষণের গাছ পছন্দ করেন তাদের জন্য সুকুলেন্ট একটি দুর্দান্ত পছন্দ। এই গাছগুলিতে ঘন, মাংসল পাতা রয়েছে যা জল সঞ্চয় করে, তাই তাদের ঘন ঘন জল দেওয়ার প্রয়োজন হয় না। টবের জন্য কিছু জনপ্রিয় সুকুলেন্টের মধ্যে রয়েছে ঘৃতকুমারী, জেড উদ্ভিদ এবং মুরগি এবং ছানা। তারা উজ্জ্বল আলো এবং ভাল নিষ্কাশন মাটিতে উন্নতি লাভ করে।

শাকসবজি

শাকসবজি টবেও জন্মানো যেতে পারে, এটি সীমিত স্থান যাদের জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প। টবের জন্য জনপ্রিয় সবজির মধ্যে রয়েছে টমেটো, মরিচ এবং বেগুন। গাছগুলিকে মিটমাট করার জন্য যথেষ্ট বড় একটি টব বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন এবং তাদের বেড়ে উঠতে সাহায্য করার জন্য পুষ্টি সমৃদ্ধ মাটি এবং সার ব্যবহার করুন।

ফুল

আপনি যদি আপনার টব বাগানে কিছু রঙ এবং সৌন্দর্য যোগ করতে চান তবে ফুল লাগানোর কথা বিবেচনা করুন। টবের জন্য কিছু জনপ্রিয় ফুলের মধ্যে রয়েছে পেটুনিয়াস, গাঁদা এবং পানসি। এই গাছপালা নিয়মিত পানি এবং ভাল নিষ্কাশন মাটি প্রয়োজন।

ছোট গাছ

অবশেষে, ছোট গাছগুলি টবেও জন্মানো যেতে পারে, যা সীমিত উঠানের জায়গার জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প হিসাবে তৈরি করে। টবের জন্য কিছু জনপ্রিয় ছোট গাছের মধ্যে রয়েছে লেবু গাছ, ডুমুর গাছ এবং বামন আপেল গাছ। গাছের শিকড় ব্যবস্থার জন্য যথেষ্ট বড় টব বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন এবং এটিকে বৃদ্ধি করতে সাহায্য করার জন্য পুষ্টি সমৃদ্ধ মাটি এবং সার ব্যবহার করুন।

উপসংহারে, একটি টবে বাগান করা একটি বড় আঙিনা ছাড়া বাগান করার সুবিধাগুলি উপভোগ করার একটি দুর্দান্ত উপায়। ভেষজ, রসালো, শাকসবজি, ফুল এবং ছোট গাছ সহ বিভিন্ন গাছপালা থেকে বেছে নেওয়ার জন্য, আপনি নিশ্চিত যে আপনার স্বাদ এবং পছন্দ অনুসারে কিছু খুঁজে পাবেন। আপনার গাছের বিকাশ নিশ্চিত করতে সঠিক মাটি, জল দেওয়ার সময়সূচী এবং সার বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। শুভ বাগান!

 

 

লেখক পরিচিতি

Iqbal Hossain Shimul
Iqbal Hossain Shimul
আমি ইকবাল হোসেন শিমুল একজন ফ্রিল্যান্স ব্লগার আর্টিকেল রাইটার। আর্টিকেল রাইটিং এবং এস ই ও এর উপর কাজ করছি প্রায় ১০ বছর যাবত।
error: কপি করা ঠিক না !